আমার মধ্যেও কৃতজ্ঞতাবোধ অনেক কমে গিয়েছে

আমি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স-এ অধ্যয়নরত একজন ছাত্রী। আমার ছয় বছরের একটা সম্পর্ক ছিল। ব্রেকআপ হয় ২০১৯ সালে। এই ছয় বছর সে আমাকে তিলে তিলে শেষ করেছে। সে খুব অকারণে আমার সাথে খারাপ ব্যবহার করতো। আমার সাথে যোগাযোগ রাখতে চাইতো না। কয়েকদিন পরপর আমাদের কথা হতো। দেখা হতো পনের দিন বা এক মাস বা তারও বেশিদিন পরপর। এক ঘন্টা সময় নিয়ে সে দেখা করতো। অথচ আমরা একই ক্যাম্পাসে পড়ি। তার তোমন কোন কাজ থাকতো না। পড়াশোনাও করতো না, ড্রপ দিত, কোন টিউশনিও করতো না। সে আমাকে কেন জানি খুব এড়িয়ে চলতো। আবার ব্রেকআপও করতে চাইতো না। সে আমার কাছে থেকে অনেক টাকা নিতো। আমার কাছে এমন ভাবে টাকা চাইতো যেন এটা তার প্রাপ্য। তার মধ্যে কোন সংকোচ বা দ্বিধা কাজ করতো না। আগে আমি এগুলো নিয়ে বোঝাতাম, ঝগড়া করতাম, কিন্তু বরাবরই হীতে বিপরীত হতো। তাই আমি সম্পূর্ণভাবে অভিযোগ না রেখে সম্পর্কটাকে টিকিয়ে রেখেছিলাম। সে যখন যা চাইতো তাই হতো বরাবর। এই ছয় বছরে তার মধ্যে আমি কোন রকম কৃতজ্ঞতাবোধ কাজ করতে দেখিনি। এরপর আমি তার খারাপ ব্যবহার আর সহ্য করতে না পেরে ২০১৯ সালে ব্রেকআপের সিদ্ধান্ত নেই। 

আমি বুঝতে পারি এই ছয় বছরে আমি আমার সকল ভালোগুণ হারিয়ে ফেলেছি। অতীতে আমি সবসময় খুব মাইন্ডফুল থাকতাম যা এখন আমি থাকতে পারি না। আমার জীবনটা খুব বিষাক্ত হয়ে গিয়েছে। আমি হাসতে পারি না। কাউকে বিশ্বাস করতে পারি না। ২০২০ সালে আমার বিয়ে হয়। আমার স্বামীর সাথেও আমি ঠিকমতো কনটাক্ট রাখতে পারি না। আমি কেন জানি খুব বোকা হয়ে গিয়েছি। হিতাহিত জ্ঞান অনেক বেশি কমে গিয়েছে। আমার স্বামী অনেক কেয়ারিং একজন মানুষ কিন্তু সে খুব মোবাইল-টেলিভিশনের প্রতি আসক্ত। তার ব্যবহারও অনেক ভালো। সে আমার সামনে থাকলেও আমাদের তেমন কথা হয় না কেননা আমাদের মধ্যে থাকে একটা ডিভাইস। আমি খুব ট্রমার মধ্যে থাকি সবসময়। তার এত ভালোগুণ থাকা সত্ত্বেও খুব কম কিছু বিষয় আমাকে ভালো থাকতে দিচ্ছে না। আমি লক্ষ্য করেছি আমার মধ্যেও কৃতজ্ঞতাবোধ অনেক কমে গিয়েছে। আমি তার সামান্য কিছুতেই অভিযোগ করছি। কোন কিছুই পরিবর্তন হয় না শুধু মাঝখান থেকে নিজের সম্মানটুকু আমি হারাই। আমার ভালো লাগে না কিছু। অল্পতেই খুব প্রতিক্রিয়া করছি আমি। অকারণে আমি রেগে যাচ্ছি। অথচ আমি যথেষ্ট ধীর আর শান্ত প্রকৃতির ছিলাম। আর এই অকৃতজ্ঞতা, রেগে যাওয়াটা এখন আমার আগের প্রেমিকের সাথে মিলে যাচ্ছে। এমনটা আমি কখনই ছিলাম না।

সবমিলিয়ে আমি ভালো নেই। আমার স্বামীর সাথে একটা ভালো মানসিক সম্পর্ক থাকলে হয়তো ভালো থাকতাম। এখন কি করলে আমি একটু ভালো থাকতে পারব?

আমাদের পরামর্শ

ধন্যবাদ আপনাকে, আপনি আপনার মানসিক অবস্থা সুন্দরভাবে গুছিয়ে বলেছেন। আপনার লেখা থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে, আপনার ছয় বছরের সম্পর্কের যে নেতিবাচক অভিজ্ঞতা তা এখনও আপনাকে ভোগাচ্ছে। সেই সম্পর্কে আপনি যথার্থ ভালোবাসা কিংবা সম্মান পাননি। কিন্তু তা সত্ত্বেও আপনি সম্পর্ক চালিয়ে নিয়েছেন, আবার আপনি সুখীও ছিলেন না। এই পরিস্থিতিতে আপনার মানসিক অবস্থা ছিল সকল কিছুতেই মেনে নেয়া শিশুর মতো (Adapted Child)। ছোট বাচ্চারা অনেক সময় মায়ের বকার ভয়ে অনিচ্ছা সত্ত্বেও অনেক কাজ করে যেমন অনেকে দুধ খেতে চায় না কিন্তু বাবামার ভয়ে খেয়ে নেয়- আপনার সম্পর্কের ক্ষেত্রে একই ঘটনা ঘটতে পারে। ফলে এই সম্পর্কটি আপনার জন্য একটি মানসিক কষ্টের বিষয় ছিল। ভালো বিষয় হচ্ছে, দেরিতে হলেও আপনি সেই ক্ষতিকর সম্পর্ক থেকে নিজেকে সরিয়ে আনতে পেরেছেন।  

তবে ক্ষতিকর সম্পর্ক থেকে নিজেকে এই সরিয়ে আনাটা  হয়তো পুরোপুরি হয় নি। এর মধ্যে আপনি সাংসারিক জীবনে প্রবেশ করেছেন। এখন আপনার স্বামীর সাথে বোঝাপড়ার যে সমস্যা হচ্ছে তার জন্য আপনার অতীতের সম্পর্ক থেকে পুরোপুরি বের না হয়ে আসতে পারা কিছুটা দায়ি হতে পারে। পীড়াদায়ক সম্পর্ক থেকে সম্পূর্ণরূপে বের হয়ে আসাটা খুব সহজ কাজ না। এর জন্য নিজের সাথে নিজে অনেক কাজ করতে হয়, দেন-দরবার করতে হয়। এক্ষেত্রে একজন কাউন্সেলিং বা এডুকেশনাল বা ক্লিনিক্যাল মনোবিজ্ঞানীর সহায়তা নিতে পারেন। একজন পেশাদার মনোবিজ্ঞানী আপনাকে পীড়াদায়ক আবেগ যেমন, ক্ষোভ, ঘৃণা, অপমানবোধ, প্রতিশোধের তীব্র বাসনা ইত্যাদি মোকাবিলা করতে সহায়তা করতে পারেন যেটা বর্তমানে স্বামীর সাথে আপনার সম্পর্কের উন্নতি ঘটাতেও ভূমিকা রাখবে। 

নিজের মেজার মর্জি আচরণ নিয়ে আপনার পর্যবেক্ষণ বেশ ভালো। যেহেতু আপনি একজন ধীরস্থির এবং মনোযোগী মানুষ ছিলেন, সেহেতু এখনও সেই অবস্থায় ফিরে আসতে পারবেন। আপনি বলেছেন, সামান্য কিছু বিষয় আপনাকে ভালো থাকতে দিচ্ছে না। সেই সামান্য বিষয়গুলোকে আরো বস্তুনিষ্ঠভাবে পর্যালোচনা করলে হয়ত দেখা যাবে, সেগুলো আসলে সামান্যতম বিষয়। আপনার ভালো থাকার জন্য এখন যা আছে, তার তুলনায় সেগুলো অনেক তুচ্ছ বলে বিবেচিত হতে পারে। নিজের সাথে একান্ত সময় দিয়ে ভাবুন। এছাড়া আপনি এখন মাস্টার্স করছেন। লেখাপড়া শেষ করে কী করতে চান, সেগুলো নিয়েও তো প্রস্তুতি দরকার, তাই না? সম্পর্ক জীবনের অন্যতম উপাদান, কিন্তু একমাত্র উপাদান নয়। জীবনকে যাপন করার জন্য আরো অনেক কিছুই প্রয়োজন হয়। 

সাধারণভাবে মানসিক প্রশান্তির জন্য কিছু কাজ করতে পারেন- 

  • যখন লক্ষ্য করবেন আপনি অনেক বেশি আবেগপ্রবণ হয়ে গেছেন, অনেক কষ্ট পাচ্ছেন , রাগবোধ হচ্ছে,  মন খারাপ লাগছে, তখন সচেতনভাবে আপনার কষ্টে থাকা মনটিকে  বলবেন, তুমি একা নও, তুমি অসহায় বোধ করো না,  আমি তোমার পাশে আছি, আমার মনে তোমার জন্য অনেক ভালোবাসা আছে, আমি তোমাকে অনেক ভালোবাসি, গুরুত্ব দেই, মূল্যায়ন করি।  
  • প্রতিদিন সকাল নয়টার আগে এবং বিকাল তিনটার পরে  ১০-১৫ মিনিট রোদে বসুন। সময় থাকলে ৩০ মিনিট পর্যন্ত রোদে বসতে পারেন। সুর্যের আলো শরীরে মন ভালো করার হরমোন (Serotonin) নিঃসরণ করতে সহায়তা করে। 
  • প্রতিদিন অন্তত ৩০ মিনিট কায়িক পরিশ্রম যেমন হাঁটাচলা করতে পারেন। যদি আপনার দৈনন্দিন কাজের মধ্যে কায়িক পরিশ্রমের ব্যাপার থাকে, তাহলে আলাদা করে তা করার দরকার নেই।  
  • স্বামীর সাথে নিজের আবেগগুলো ছোট, ছোট করে বলতে পারেন।
  • মনের মধ্যে জমে থাকা ক্ষোভ, জিজ্ঞাসা, হতাশা, জীবনবোধ ইত্যাদি নানা বিষয় লিখতে পারেন। মনের যত্নে লেখা দারুণ কার্যকরি একটি উপায়। 

আপনার জন্য শুভকামনা। 

Author profile Khadiza
খাদিজা আকতার
+ posts

ট্রেইনি কাউন্সেলিং সাইকোলজিস্ট অ্যান্ড সাইকোথেরাপিস্ট

ডিপার্টমেন্ট অফ এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি

ঢাকা বিশ্ববিদ্যালয়।

Post Author: খাদিজা আকতার

ট্রেইনি কাউন্সেলিং সাইকোলজিস্ট অ্যান্ড সাইকোথেরাপিস্ট ডিপার্টমেন্ট অফ এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি ঢাকা বিশ্ববিদ্যালয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।