কেন ভুলে যাই?

কেন ভুলে যাই?

অনেকদিন পর স্কুল জীবনের কোন বন্ধুর সাথে দেখা, তার সাথে আপনার শত শত স্মৃতি। ছোটবেলায় কী কী দুষ্টমি করেছিলেন, তার বাসা কোথায় ছিল, স্কুলে তার রেজাল্ট কেমন ছিল, সব মনে আছে কিন্ত, তার নামটাই মনে নেই!

পরীক্ষার হলে বসে আছেন, সামনে প্রশ্ন। প্রশ্ন পড়ে দেখলেন, সবই আপনার পড়ার মধ্যে থেকেই এসেছে। লেখা শুরু করলেন কিন্ত, প্রথম লাইনটা কিছুতেই মনে করতে পারছেন না!

বাসায় যাচ্ছেন প্রতিদিনকার পরিচিত রাস্তা দিয়ে। হঠাৎ দেখলেন সামনে একটা নতুন দোকান হয়েছে। কিন্ত এ দোকান হবার আগে এ জায়গায় কী ছিল? মনে নেই!

আমরা সবাই কমবেশি এমন পরিস্থিতির সম্মুখীন হই, যেখানে আমরা জানা কোনো তথ্য অথবা খুব সাধারণ কোনো কিছু, ভুলে যাই। কিন্ত কেন এমন হয়? কেন আমরা ভুলে যাই?

কোনো তথ্য ভুলে যাওয়ার খুব সাধারণ একটা কারণ হল, সে তথ্যটি অনেকদিন ব্যবহার না করা। যেমন, কোন ঘটনা চলাকালীন সময়ে বা ঘটনা ঘটার পর পর সে সম্পর্কে অনেক সূক্ষ্ম জিনিসও আমাদের মনে থাকে। কিন্ত যদি সেই তথ্যগুলো আমাদের পরবর্তীতে প্রয়োজন না হয়, যদি সে তথ্যগুলো আমরা অনেকদিন কাজে না লাগাই, তবে তার অনেক কিছুই আমরা ভুলে যাই। স্কুলের যেসব বন্ধুদের সাথে আমাদের নিয়মিত যোগাযোগ হয় না, তাদের নাম ভুলে যাওয়ার এটি একটি কারণ।

 [আরো পড়ুনঃ আপনি কী আপনাকে চেনেন?]

অনেক তথ্য আমরা ভুলে যাই কারণ সে তথ্যটি আসলে আমরা মনে রাখার চেষ্টাই করিনি। যেমন, নতুন কোন জায়গায় গিয়ে আমরা সে রাস্তাটি ভালভাবে চেনার চেষ্টা করি, কিন্ত যে রাস্তা দিয়ে আমরা প্রতিদিন বাসায় ফিরি তার অনেক কিছুই আমরা খেয়াল করিনা। অভ্যাসবশত চলাফেরা করি। তাই সেখানকার অনেক দোকানের নাম বা রাস্তার নাম্বার আমাদের মনে থাকে না।

আবার যেমন, টাকার লেনদেন আমরা সবাই কমবেশি করি, কিন্ত আমরা কী সঠিক ভাবে বলতে পারব যে, ২ টাকা থেকে শুরু করে ১০০০ টাকার নোট পর্যন্ত, কোন নোটে কিসের বা কার ছবি আছে? আমরা অনেকেই হয়ত তা মনে করতে পারব না। কেননা আমরা কখনো তা মনোযোগ দিয়ে লক্ষ্যই করিনি। আর যা মনে রাখার চেষ্টা করিনি তা ভুলে যাওয়াই স্বাভাবিক।

আমরা যখন একই ধরনের একাধিক তথ্য মনে রাখার চেষ্টা করি বা একসাথে অনেক তথ্য মনে রাখার চেষ্টা করি, তখন আমাদের সেসব তথ্য মনে করতে সমস্যা হতে পারে। কেননা তখন, একটি তথ্য অন্য তথ্যের মনে করার প্রক্রিয়ায় বাঁধা সৃষ্টি করে। এসব কারণেই পরীক্ষার আগের রাতে একসাথে অনেক কিছু পড়লে লেখার সময় তা ভালভাবে মনে আসে না।

মনে করার পর্যাপ্ত সূত্র বা ইংগিতের অভাব, এক্ষেত্রে মনে না আসার আরেকটি কারণ হতে পারে। অর্থাৎ আপনি কোন বিষয়ে অনেক কিছুই পড়েছেন, কিন্ত প্রশ্নের যথাযথ উত্তর তার মধ্যে কোনটি হবে, সেটিই সঠিকভাবে বুঝতে পারছেন না। তাই ভালভাবে মনেও করতে পারছেন না।

ভুলে যাওয়া খুবই স্বাভাবিক ঘটনা। আমরা প্রতিদিন অনেক কিছুই দেখি, জানি, পড়ি, বলি। তার সবকিছুই আমাদের পক্ষে মনে রাখা সম্ভব না। সবকিছু মনে রাখার প্রয়োজনও নেই। তাই কোনকিছু ভুলে গেলেই অস্থির হবার কিছু নেই। বরং যা কিছু দরকারি শুধু তাই মনে রাখার চেষ্টা করাই ভাল।

কিছু মনে রাখতে চাইলে, প্রথমেই সে বিষয়ে মনোযোগ দেয়া উচিত অর্থাৎ সচেতনভাবে তা মনে রাখার চেষ্টা করা উচিত। এছাড়াও একই তথ্য পুনরাবৃত্তি করলে বা বারবার চর্চা করলেও তা ভাল মনে থাকে। আর প্রয়োজনের সময় কোন তথ্য মনে করার জন্য যদি সঠিক যোগসূত্র পাওয়া যায়, তাহলেও তথ্য ভালভাবে মনে করা সম্ভব।

নাসরিন শীলা
+ posts

আমি শীলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের ছাত্রী। বই পড়তে ভালবাসী। পড়তে পড়তেই লেখালেখির শুরু। পড়া আর লেখা,চালিয়ে যেতে চাই আজীবন।

Post Author: নাসরিন শীলা

আমি শীলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের ছাত্রী। বই পড়তে ভালবাসী। পড়তে পড়তেই লেখালেখির শুরু। পড়া আর লেখা,চালিয়ে যেতে চাই আজীবন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।