ভালবাসা

কী আছে “ভালবাসা”য়?

ভালবাসা শব্দটি রহস্যঘেরা। মুনি-ঋষি, লেখক-কবি থেকে শুরু করে একেবারে সর্বসাধারণের মধ্যেও ভালবাসা নিয়ে একধরনের ধোঁয়াশা রয়েছে। আর সেকারণেই ভালবাসাকে ঘিরে এত জল্পনা-কল্পনা কিংবা শিল্প-সাহিত্যকর্ম। আমরা সকলেই ভালবাসি, ভালবাসার অনুভূতিটাকে বুঝতে পারি, কিন্তু সহজে একে সংজ্ঞায়িত করতে পারি না। ভালবেসে একসাথে অনেক বছর কাটানোর পরও কেউ কেউ সংশয় প্রকাশ করেন যে তাদের মধ্যে আদৌ কি কোন ভালবাসা ছিল? নাকি  অন্যকিছু!

ভালবাসা নিয়ে মনোবিজ্ঞানীরা অনেক গবেষণা করেছেন। ভালবাসাকে সংজ্ঞায়িত করা কঠিন কিন্তু ভালবাসার পেছনের মনস্তত্ত্বকে জানতে পারলে এর গতি-প্রকৃতি আঁচ করা যায় সহজেই।   

কিছু কিছু মনোবিজ্ঞানী মূলত দুই প্রকারের ভালবাসার কথা বলেছেন।  

এক। রোমান্টিক বা আবেগধর্মী ভালবাসা

এই ধরনের ভালবাসায় একজন ব্যক্তি আরেকজন ব্যক্তির প্রতি শারীরিক আকর্ষণ অনুভব করে, পরস্পরের প্রতি আগ্রহ বোধ করে, এবং খেয়াল রাখে।

দুই। সাহচর্যগত ভালবাসা

এই ধরনের ভালবাসায় গভীর মমতা থাকে। নারী-পুরুষের সম্পর্ক ছাড়াও পরিবারের অন্যান্য সদস্য কিংবা বন্ধুবান্ধবের প্রতিও এই ধরনের ভালবাসা থাকতে পারে।   

মনোবিজ্ঞানী রবার্ট স্টেনবার্গ ভালবাসার আরো সূক্ষ্ম, সম্পূর্ণ এবং গ্রহণযোগ্য প্রকারভেদ দিয়েছেন। তিনি ভালবাসার মোটামুটি সাতটি ধরনের কথা বলেছেন যা কতকগুলো উপাদানের সমন্বয়ে গঠিত।

প্রথমে আসি  উপাদান গুলোতে –

  • অন্তরঙ্গতা (Intimacy) : প্রেম, ঘনিষ্ঠতা বা সংযুক্ত থাকার অনুভুতি।
  • যৌন আকর্ষণ (Passion) : শারীরিক আকর্ষণ। প্রবৃত্তি দ্বারা তাড়িত কামনার অনুভুতি।  
  • অঙ্গীকার (Commitment): পরস্পরকে কথা দেওয়া। একসাথে থাকার বা ভালবাসার জন্য পরিকল্পনা করা এবং মানসিক প্রস্তুতি নেওয়া।  

এবার দেখা যাক এসব উপাদানের সমন্বয়ে কী কী ধরনের ভালবাসা হতে পারে –

এক। পছন্দ (Liking)

এই ধরনের ভালবাসায় শুধু প্রেম বা অন্তরঙ্গতা থাকে।

দুই। মোহ (Infatuation)

মোহ হল প্রবৃত্তিগত। এখানে কেবল ভাল-লাগা বা যৌন আকর্ষণ থাকে।  

তিন। শূন্য  বা ফাঁপা (Empty love)

এই ধরনের ভালবাসায় শুধু অঙ্গীকার থাকে।  অন্তরঙ্গতা এবং যৌন আকর্ষণ থাকেনা বলে এটি ফাঁপা ভালবাসা।  

চার। আবেগধর্মী (Romantic love)

আবেগধর্মী বা রোমান্টিক  ভালবাসায় অন্তরঙ্গতা এবং যৌন আকর্ষণ এই দুই উপাদানই থাকে কিন্তু কোন অঙ্গীকার থাকে না।   

পাঁচ। সংসর্গ বা সাহচর্যগত (Companionate love)

এই ধরনের ভালোবাসায় অন্তরঙ্গতা এবং অঙ্গীকার থাকলেও যৌন আকর্ষণ অনুপুস্থিত থাকে।

ছয়। অগভীর (Fatuous love)

এখানে যৌন আকর্ষণ এবং অঙ্গীকার থাকে। কিন্তু ভালবাসার অন্যতম উপাদান প্রেম বা অন্তরঙ্গতা থাকেনা বলে একে অগভীর ভালবাসা বলা হয়।

সাত। পরিপূর্ণ (Consummate love)

এই ভালবাসায় অন্তরঙ্গতা, যৌন আকর্ষণ এবং অঙ্গীকার তিন উপাদানই উপস্থিত থাকে। অর্থাৎ সবগুলো উপাদান মিলিয়েই ভালবাসা পরিপূর্ণতা পায়।   

প্রিয় পাঠক, হয়ত ইতোমধ্যেই শনাক্ত করে ফেলেছেন যে আপনি কোন ধরনের ভালবাসার মধ্য দিয়ে যাচ্ছেন। বলা বাহুল্য, পরিপূর্ণ ভালবাসাই থাকে আমাদের প্রত্যাশা। উপরোক্ত উপাদানগুলো ছাড়াও ভালবাসার সাথে জড়িয়ে আছে আরো অনেকগুলো শব্দ যা আমাদের ভালবাসার সম্পর্ককে করে তুলতে পারে আরো শক্তিশালী এবং চিরস্থায়ী। আর সেগুলো হল পারস্পারিক বিশ্বাস, আস্থা, সম্মান, মর্যাদা এবং বোঝাপারা।                    

রাউফুন নাহার
+ posts

রাউফুন নাহার মাস্টার্স করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ থেকে এবং অনার্স করেছেন একই বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ থেকে। বর্তমানে এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগে প্রভাষক হিসেবে কর্মরত আছেন। ভালোবাসেন মানুষ, প্রকৃতি আর তাদের ভেতরের অন্তর্নিহিত সুরকে।

Post Author: রাউফুন নাহার

রাউফুন নাহার মাস্টার্স করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ থেকে এবং অনার্স করেছেন একই বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ থেকে। বর্তমানে এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগে প্রভাষক হিসেবে কর্মরত আছেন। ভালোবাসেন মানুষ, প্রকৃতি আর তাদের ভেতরের অন্তর্নিহিত সুরকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।